পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক (সকল দেশের)

0

প্রতারণার হাত থেকে বাঁচতে অবশ্যই ভিসা চেক করার প্রয়োজন হয়। ভিসা চেক করার জন্য আপনারা পাসপোর্ট ব্যবহার করতে পারেন। এই লেখাটিতে আলোচনা করা হবে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার সম্পূর্ণ পদ্ধতি সম্পর্কে।

এক দেশ থেকে অন্য দেশে বৈধভাবে ভ্রমণের জন্য পাসপোর্ট এবং ভিসা গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। পাসপোর্ট ও ভিসা ছাড়া বৈধভাবে এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ অসম্ভব। বর্তমানে আমাদের সমাজে অসাধু লোকজন অনেক, আপনার কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে পাসপোর্টের পাতায় নকল ভিসা লাগিয়ে দিবে।

এই বিষয়টি আপনি খুব সহজে যাচাই করতে পারবেন। আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়ে শুধুমাত্র পাসপোর্ট নাম্বার দিয়ে সংশ্লিষ্ট দেশের ভিসা ওয়েবসাইটে প্রবেশ করে ভিসা যাচাই করতে পারবেন।

ভিসা চেক করার প্রয়োজনীয়তা

আপনার ভিসা নির্ধারিত দেশে ভ্রমণের জন্য বৈধ কিনা এটা যাচাই করার জন্য অনলাইনের মাধ্যমে ভিসা চেক করার গুরুত্ব অপরিসীম। বর্তমানে আমাদের সমাজে অনেক দালাল চক্র আছে যারা টাকা হাতিয়ে নিয়ে ভুল ভিসা লাগিয়ে দেয়।

পরবর্তীতে ওই ভ্রমণকারীকে ভুল ভিসা নিয়ে অনেক বিপদে পড়তে হয়, তাই এখন থেকে আর ঝামেলা না করে খুব সহজেই আপনি নিজে থেকে ভিসাটি যাচাই করতে পারবেন। যদি আপনার ভিসা ভুল হয় আপনি ভ্রমণের পারমিট না পান তাহলে খুব সহজে ওই দালালচক্র নাস্তানাবুদ করতে পারবেন।

ভুল ভিসা নিয়ে ভ্রমণ করা আইনত দণ্ডনীয় অপরাধ, তথা ভিসা প্রদান করা হয় বৈধভাবে একজন নাগরিকের এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণের জন্য। কিন্তু ওই ভিসায় যদি ভুল থাকে সেক্ষেত্রে আপনার ভ্রমণ অসৎ হিসেবে বিবেচিত হবে।

তাই অবশ্যই ভ্রমণের পূর্বে ভিসা যাচাই করে নিতে হবে, চলুন জেনে নেই বিভিন্ন দেশের শুধুমাত্র পাসপোর্ট নাম্বার দিয়ে Visa check  করার পদ্ধতি সম্পর্কে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে Vsa Check করা খুবই সহজ। আজকের দেখানো পদ্ধতির মাধ্যমে আপনি বিভিন্ন দেশের ভিসা ঘরে বসেই ভিসা  চেক করতে পারবেন। আপনি যেই দেশের ভিসা চেক করতে চান সেই দেশের নাম এবংVisa Check লিখে সার্চ দিলে প্রথমে যে ওয়েবসাইট আসবে উক্ত ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপরে ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে সাবমিট অথবা সার্চ করলেই ভিসা তথ্য দেখতে পারবেন। তবে অনেক সময় বিভিন্ন দেশের ভিসা চেক করার ক্ষেত্রে আলাদা আলাদা ডকুমেন্টস প্রয়োজন হয়। যেমন

  • Passport Number
  • Visa Application Number
  • Travel Document Number
  • Visa Number
  • Reference Number
  • Passport Expire date

উল্লেখিত এসব তথ্য দিয়ে আপনি যেকোনো দেশের ভিসা অনায়াসেই চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা যাচাই করার জন্য প্রথম https://visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData এই লিংকে ক্লিক করে ভিসা অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপরে নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন।

"</p

এরপরে পাসপোর্ট নাম্বার প্রদান করে, ভিসা টাইপ নির্ধারণ করে, জাতীয়তা (Current Nationality) নির্ধারণ করে, Visa Issuing Authority নির্ধারণ করে, এরপরে নিজের ছবিতে থাকা কোড নাম্বারটি (ক্যাপচা কোড) বসিয়ে Search বাটনে ক্লিক করুন।

যেহেতু আমরা বাংলাদেশ থেকে ভিসা যাচাই করতে চাচ্ছি সেহেতু জাতীয়তা বাংলাদেশ সিলেক্ট করবেন। এরপরে Visa Issuing Authority থেকে ঢাকা সিলেক্ট করে দিবেন। সার্চ বাটনে ক্লিক করার পরে যদি আপনার ভিসা ইস্যু হয়ে থাকে সেক্ষেত্রে ভিসা নাম্বার, এপ্লিকেশন নাম্বার এবং আপনার সকল তথ্য দেখতে পারবেন।

আরো পড়ুনঃ রোমানিয়া ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা যাচাই করার জন্য প্রথমে https://smartservices.icp.gov.ae/echannels/web/client/default.html#/fileValidity এই লিংকে ক্লিক করুন। এরপরে নিজের ছবির মত একটি পেজ দেখতে পাবেন।

"</p

প্রথমে Search By থেকে পাসপোর্ট ইনফরমেশন সিলেক্ট করুন, এরপরে Select the Type থেকে ভিসা সিলেক্ট করুন। পরবর্তীতে আপনার পাসপোর্ট নাম্বার এবং পাসপোর্ট এক্সপায়ার তারিখ বসিয়ে Country (দেশ) সিলেক্ট করুন।

যথাক্রমে I’m Not a Robot ক্যাপচায় টিক মার্ক দিয়ে Search বাটনে ক্লিক করুন। এরপরে আপনার দুবাই ভিসার সকল তথ্য দেখতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ওমানের ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে ওমানের ভিসা চেক করার জন্য https://evisa.rop.gov.om/en/track-your-application এই লিংকে ক্লিক করুন। এরপরে নিচের ছবির মত একটি পেইজ দেখাবে।

"</p

এরপরে Visa Application Number লিখুন, যথাক্রমে Travel Document Number বসিয়ে দিয়ে Document’s Nationality সিলেক্ট করুন। এরপরে টেক্সট ভেরিফিকেশনের ক্যাপচাটি পূরণ করে Search বাটনে ক্লিক করুন।

যেহেতু বাংলাদেশ থেকে আপনি ওমানের ভিসা যাচাই করতে চাচ্ছেন যেহেতু ডকুমেন্টস ন্যাশনালিটি থেকে বাংলাদেশ সিলেক্ট করে দিবেন। Searchবাটনে ক্লিক করার পরে যদি আপনার ভিসা সঠিক হয়ে থাকে তাহলে Status Approved দেখাবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা যাচাই করার জন্য প্রথমে “কাতার ভিসা চেক” এখানে ক্লিক করুন। এরপরে নিচে থাকা ছবিটির দিকে লক্ষ্য করুন।

"</p

উক্ত লিংকে ক্লিক করার পরে আপনাদের এরকম একটি পেইজে নিয়ে আসা হবে, এখান থেকে প্রথমে আপনার ভিসা নাম্বার বসিয়ে দিন। এরপরে পাসপোর্ট নাম্বার বসিয়ে জাতীয়তা (Nationality) সিলেক্ট করে যথাক্রমে নিচে থাকা ক্যাপচা পূরণ করে Submit বাটনে ক্লিক করুন।

অনলাইনে ইতালি ভিসা চেক করার নিয়ম

অনলাইনে ইতালি ভিসা চেক করার জন্য প্রথমে https://visa.vfsglobal.com/bgd/en/ita/ এই লিংকে ভিজিট করুন, এরপরে নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে এখান থেকে “Track New” বাটনে ক্লিক করুন।

"</p

পরবর্তীতে দ্বিতীয় ছবির মত একটি পেইজে নিয়ে আসা হবে, এখানে আপনাদের ভিসা আবেদন রেফারেন্স নাম্বার বসিয়ে দিন। তারপরে আবেদনকারীর Last Name লিখে I’m Not a Robot চেক মার্ক দিয়ে SUBMIT বাটনে ক্লিক করুন। এই পদ্ধতি ব্যবহার করে সহজে ইতালি ভিসা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

সহজে পাসপোর্ট নাম্বার দিয়ে Malaysia Visa Check করার জন্য প্রথমে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus?lang=en এই লিংকে ক্লিক করে eservices.imi.gov.my ওয়েবসাইটে ভিজিট করুন।

"</p

উক্ত লিংকে ক্লিক করার পরে এরকম একটি পেইজে নিয়ে আসা হবে, এখান থেকে প্রথমে আপনার পাসপোর্ট নাম্বার বসিয়ে দিন, এরপরে সিটিজেন তথা নাগরিকত্ব সিলেক্ট করে Search বাটনে ক্লিক করুন।

এই পদ্ধতি ব্যবহার করে আপনার ভিসার স্ট্যাটাস ও আবেদনকারীর নাম সহ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেখতে পাবেন। অনেক সময় এই ওয়েবসাইটের লেখাগুলো ফ্রান্সের ভাষায় থাকে যার কারণে আপনাদের বুঝতে সমস্যা হতে পারে।

লেখাগুলো ফ্রান্সের ভাষায় থাকলে “No Pasport” বক্সে আপনাদের পাসপোর্ট নাম্বার বসাবেন, এরপরে “Warganegara” বক্স থেকে আপনাদের নাগরিকত্ব সিলেক্ট করবেন। সর্বশেষে “Carian” বাটনে ক্লিক করে সার্চ করুন।

English Malaysia
Passport No No Passport
Citizen Warganegara
Search Carian

 

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনে ইন্ডিয়ান ভিসা যাচাই করার জন্য সর্বপ্রথম https://www.passtrack.net/regular_passport.php এই লিংকে ক্লিক করুন, এরপরে নিচের ছবির মত একটি পেজ ওপেন হবে।

"</p

এরপরে আপনাদের কাছে থাকা Web file Number নাম্বার লিখে, নিচে থাকা আকানো বাঁকানো ইংরেজি শব্দটি সঠিকভাবে দ্বিতীয় বক্সে বসিয়ে Submit বাটনে ক্লিক করুন। এই পদ্ধতিতে খুব সহজেই ইন্ডিয়ান ভিসার স্ট্যাটাস চেক করতে পারবেন।

প্রিয় পাঠকবৃন্দ, আশাকরি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন। যদি নির্দিষ্ট কোন দেশের ভিসা চেক করার সম্পূর্ণ পদ্ধতির সম্পর্কে জানতে চান তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.