জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার নিয়ম

1

জন্ম নিবন্ধন সনদের কোন তথ্য সংশোধনের অনলাইন আবেদন করার পরে আবেদনপত্র প্রিন্ট করতে হয়। জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার সম্পূর্ণ পদ্ধতি সম্পর্কে এই লেখাটিতে আলোচনা করা হয়েছে।

জাতীয় পরিচয় পত্র হওয়ার আগে তথা ১৮ বছর বয়সের আগে একজন নাগরিকের গুরুত্বপূর্ণ নাগরিকত্ব প্রমাণপত্র হলো জন্ম নিবন্ধন সনদ। সাধারণত শিশু জন্মের ৫ থেকে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন সনদ করতে হয়।

কারো জন্ম নিবন্ধন সনদের তথ্যে ভুল থাকলে, অনলাইনের মাধ্যমে তথ্যগুলো সংশোধনের জন্য আবেদন করতে হবে। অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার পরে অনলাইন থেকে  প্রিন্ট  করতে হবে।

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

Jonmo Nibondhon আবেদন পত্র প্রিন্ট করতে bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে “জন্ম নিবন্ধন” থেকে “জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট” মেনুতে প্রবেশ করুন। তারপরে অ্যাপ্লিকেশন আইডি ও আবেদনের ধরন এবং জন্মতারিখ সিলেক্ট করে “প্রিন্ট” করুন।

Bdris.gov.bd ওয়েবসাইট থেকে খুব সহজেই জন্ম নিবন্ধন সহজে আবেদনপত্র প্রিন্ট ডাউনলোড করতে পারবেন। সাধারণত জন্ম নিবন্ধন সনদ অথবা মৃত্যু নিবন্ধন সনদ এর আবেদন ও ভুল সংশোধনের আবেদন করার পরে, আবেদনপত্র প্রিন্ট করতে হয়।

আবেদনপত্র প্রিন্ট করার আগে জেনে নেওয়া প্রয়োজন কোন কোন ক্যাটাগরির সংশোধনী আবেদনের আবেদনপত্র অনলাইন থেকে প্রিন্ট করে নিতে পারবেন।

আবেদনপত্রের ধরন গুলো

  • জন্ম নিবন্ধনের জন্য আবেদন।
  • জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন।
  • জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন।
  • একাধিক জন্ম নিবন্ধন সনদ বাতিলের জন্য আবেদন।
  • নতুন মৃত্যু নিবন্ধন এর জন্য আবেদন।
  • মৃত্যু তথ্য সংশোধনের জন্য আবেদন।
  • মৃত্যু নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন।
  • একাধিক মৃত্যু নিবন্ধন সনদ বাতিলের জন্য আবেদন।

উপরে উল্লেখিত ক্যাটাগরী গুলোতে সংশোধনী আবেদনের আবেদনপত্র অনলাইন থেকে এখানে দেখানো পদ্ধতি অনুসরণ করে প্রিন্ট করতে পারবেন।

আবেদনপত্র প্রিন্ট করতে কি কি প্রয়োজন

Bdris.gov.bd ওয়েবসাইট থেকে আবেদনপত্র প্রিন্ট করতে যা প্রয়োজন হবেঃ

  • ইন্টারনেট কানেকশন যুক্ত একটি ডিভাইস।
  • আবেদনের ধরন।
  • আবেদনের সময় প্রাপ্ত অ্যাপ্লিকেশন আইডি।
  • নথি অনুযায়ী জন্ম তারিখ।

আবেদনপত্র প্রিন্ট করার পদ্ধতি

অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদের আবেদনপত্র প্রিন্ট করার জন্য প্রথমে https://bdris.gov.bd/home এই লিংকে ক্লিক করে bdris অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।

"</p

এখান থেকে প্রথমে “জন্ম নিবন্ধন” অপশনে ক্লিক করে “জন্ম সনদ আবেদন পত্র প্রিন্ট” মেনুতে প্রবেশ করুন। জন্ম সনদ আবেদন পত্র প্রিন্ট মেনুটি একটু আগ-পিছ হতে পারে।

"</p

এরপরে, প্রথমে আবেদন পত্রের ধরন সিলেক্ট করুন। কি ধরনের সংশোধনী আবেদন করেছেন সেটা সিলেট করতে হবে। আমরা পূর্বে আলোচনা করেছি জন্ম নিবন্ধন সনদ এবং মৃত্যু সনদের কি কি আবেদন পত্র প্রিন্ট করতে পারবে।

আবেদনপত্রের ধরন সিলেক্ট করে ২য় বক্সে 6 ডিজিটের এপ্লিকেশন আইডি প্রবেশ করান। অনলাইনে সংশোধনী আবেদন সম্পন্ন হওয়ার পরে ৬ ডিজিটের একটি অ্যাপ্লিকেশন আইডি প্রদান করা হয়। এরপরে জন্ম নিবন্ধন সনদ/ মৃত্যু সনদ অনুযায়ী “জন্ম তারিখ” সিলেক্ট করুন।

বিঃদ্রঃ যারা জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন করেছেন, তারা পূর্বের জন্ম তারিখ প্রদান করবেন। আবেদনপত্র প্রিন্ট করার ক্ষেত্রে সাধারণত এই ভুলটি বেশি হয়ে থাকে।

উপরের তথ্যগুলো পুনরায় যাচাই করে সবকিছু ঠিক থাকলে “প্রিন্ট” বাটনে ক্লিক করুন। এরপরে PDF আকারে আবেদনপত্রের প্রিন্ট কপি আপনার ডিভাইসে Save হবে, পরবর্তীতে প্রিন্টার থেকে A4 সাইজের পেপারে আবেদন পত্রটি প্রিন্ট করে নিবেন।

জন্ম নিবন্ধন সনদ আবেদনপত্র প্রিন্টের প্রয়োজনীয়তা

সাধারণত জন্ম নিবন্ধন সনদ সংশোধনের জন্য আবেদন করলে অথবা নতুন জন্ম নিবন্ধন সনদ আবেদন করলে অনলাইন থেকে আবেদনপত্র প্রিন্টের প্রয়োজন হয়। একইভাবে মৃত্যু নিবন্ধন সনদের ক্ষেত্রে নতুন মৃত্যু নিবন্ধন সনদ আবেদন অথবা তথ্য সংশোধন এবং প্রতিলিপির জন্য আবেদন, একাধিক মৃত্যু নিবন্ধন সনদ বাতিলের অনলাইন আবেদন প্রক্রিয়ার পরে Jonmo Nibondhon আবেদন পত্রের প্রিন্ট প্রয়োজন হয়।

অনলাইনে যখন আপনি জন্ম নিবন্ধন সনদ অথবা মৃত্যু সনদের ভুল সংশোধনের জন্য আবেদন করবেন বা নুতন সনদের জন্য আবেদন করবেন তখন আবেদনের নথি, প্রমাণপত্র ডকুমেন্ট হিসেবে আবেদনপত্র প্রিন্ট কপি প্রয়োজন হবে।

আপনি নিজে থেকে যদি অনলাইনে মৃত্যু নিবন্ধন সনদ অথবা জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করেন তাহলে bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনের ধরন, অ্যাপ্লিকেশন আইডি, জন্ম তারিখ প্রদান করে ডাউনলোড করতে পারবেন।

অথবা উক্ত আবেদনটি যদি কোন কম্পিউটারের দোকান থেকে করান সেক্ষেত্রে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। তাদের সাথে যোগাযোগ করে অ্যাপ্লিকেশন আইডি সংগ্রহ করে একই পদ্ধতিতে আপনি নিজে আবেদনপত্র প্রিন্ট ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ সম্পর্কিত  কিছু তথ্য

  1. জন্ম নিবন্ধন চেক করার নিয়ম
  2. জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
  3. জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়
  4. জন্ম নিবন্ধন করতে কি কি লাগে
  5. জন্ম নিবন্ধন ফি কত টাকা
1 Comment
  1. […] জন্ম নবন্ধন আবেদন পত্র প্রিন্ট […]

Leave A Reply

Your email address will not be published.