পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

5

আপনারা অনেকেই পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার পদ্ধতি সম্পর্কে আমাদের কাছে জানতে চেয়েছেন। আপনাদের কথা চিন্তা করে আজকের এই পোস্টটি তৈরি করা হয়েছে।

আপনারা যারা ইন্ডিয়া টুরিস্ট ভিসা এবং  ইন্ডিয়ান মেডিকেল ভিসা  অথবা কোন কাজের উদ্দেশ্যে যেতে চান তাহলে অবশ্যই আপনাদের ভিসা চেক করার প্রয়োজন হয়।কিন্তু অনেকেই জানেনা কিভাবে ভিসা চেক করবেন। এই কাজটি আপনি নিজেই ঘরে বসে আপনার ব্যবহার করা মোবাইল দিয়ে করতে পারবেন কোন ঝামেলা ছাড়া ।

তাহলে চলুন পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য কি লাগে

  • পাসপোর্ট নাম্বার
  • ইন্ডিয়ান অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ
  • ওয়েব ফাইল নাম্বার/ভিসা অ্যাপ্লিকেশন স্লিপ নাম্বার

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে ভিজিট করুন https://www.ivacbd.com/ এই লিংকে । এখানে গিয়ে‘ভিসা আবেদন ট্রাক” ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।এবং সেখান থেকে একটি ক্যাপচা পুরন করে ভিসা অ্যাপ্লিকেশন স্লিপ নাম্বার প্রদান করতে হবে।এবং সবশেষে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার ইন্ডিয়ান ভিসা তথ্য দেখতে পাবেন।

আগে আমরা খুব সহজে কোন ঝামেলা ছাড়াই পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারতাম । কিন্তু বর্তমানেওয়েবসাইট থেকে ভিসা চেক করার অপশনটি সরিয়ে দেয়ার কারণে আমরা উপরের পদ্ধতি অনুসরণ করে ভিসা চেক করতে পারব।

এছাড়াও  বাংলাদেশ এবং ইন্ডিয়ার যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় প্রতিদিনই বিভিন্ন কারণে আমরা ইন্ডিয়া যাতায়াত করে থাকি। তাই আমরা যখন ইন্ডিয়া যেতে চাই তখন আমাদের অবশ্যই ভিসার প্রয়োজন হয়।তাই ইন্ডিয়া যাওয়ার আগে অবশ্যই আমাদের পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করে নেওয়া দরকার।

ইন্ডিয়ান ভিসা চেক করার উপায়

উপরে আমরা ভিসা চেক করার পদ্ধতি কিছু আলোচনা করেছি।এ পর্যায়ে আমরা  পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত দেখব।

ভিসা চেক করার জন্য প্রথমে ভিজিট করুন এই   https://www.ivacbd.com/লিংকে।ওয়েবসাইট ওপেন করার পরে বাম কর্নারে উপরের দিকে ভিসা আবেদন ট্রাক একটি অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।এবং “আপনার আবেদন ট্রাকিং করার জন্য এখানে ক্লিক করুন” লেখাটিতে ক্লিক  করতে হবে।   বুঝতে সমস্যা  হলে নিচে কালো কালি দিয়ে মার্কিং করা অপশন গুলো দেখুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

ক্লিক করার পরে আপনাকে নিচের মত একটি পেইজে নিয়ে যাবে ।এখানে আপনি “Regular Visa Application” উপর ক্লিক করুন| কিছু সময় অপেক্ষা করলে আপনাকে অন্য একটি পেজে নিয়ে যাবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

এখানে আপনি নিচের মত একটি পেইজ দেখতে পাবেন।এরপর প্রথম ঘরে আপনার উপরে দেয়া ক্যাপচা কোড টি প্রথম ঘরে বসাতে হবে।দ্বিতীয় ঘরে আপনার “Web File Number” বসাতে হবে|এবং সাবমিট বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

কিছু সময় অপেক্ষা করলে আপনার ইন্ডিয়ান ভিসার সকল তথ্য দেখতে পাবেন।

ওয়েব ফাইল নাম্বার কি?

আপনি যখন ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন করেছিলেন এবং সেটি ফাইল আকারে ivac অফিসে সাবমিট করে ছিলেন। আপনাকে একটি ভিসা অ্যাপ্লিকেশন সিলিপ দেয়া হয়েছিল । এবং সেখান থেকে আপনাকে  একটি ট্রাকিং নাম্বার দেয়া  হয়েছে  যাকে বলা হয় ওয়েব ফাইল নাম্বার।

কেন ভিসা চেক করব

একটি দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য আমাদের ভিসার প্রয়োজন হয়।এবং অন্য দেশে যাওয়ার ক্ষেত্রে আমাদের  পথে কোন সমস্যা বা বাধার সম্মুখীন হওয়া থেকে  বাঁচার জন্যই মূলত আমরা ভিসা চেক করব। এছাড়াও যে কোন দেশে যাওয়ার জন্য অবশ্যই আমাদের আগে থেকেই সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা উচিত।তাই আমরা ইন্ডিয়া প্রবেশ করার আগে অথবা যেকোন দেশে প্রবেশ করার আগেই আমাদের  ভিসা তথ্য যাচাই করা উচিত।

দেখুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

শেষ কথা

সবশেষে আমরা জানতে পারলাম কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করা যায়।আশা করি আপনাদের বুঝতে কোন সমস্যা হয়নি।আজকে খুব সহজে আমরা ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানতে পারলাম

এছাড়াও আপনারা যারা ভিসা সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে তারা আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখতে পারেন কারণ আমরা প্রতিদিনই এখানে আমাদের বিভিন্ন ইনফর্মেশন আপডেট দিয়ে থাকি।

 

5 Comments
  1. […] পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিস… […]

  2. […] পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিস… […]

  3. […] পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিস… […]

  4. […] পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিস… […]

  5. […]        ইন্ডিয়ান ভিসা চেক […]

Leave A Reply

Your email address will not be published.