ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

2

আপনার হাতে থাকা ভোটার ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা যায়  তা জানা না থাকলে অবশ্যই ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে হবে।বর্তমানে প্রত্যেকটি কাজেই আমাদের ভোটার আইডি কার্ড। এবং প্রয়োজনীয় সময় যদি এনআইডি কার্ড না থাকে তখন অনেক ঝামেলায় পড়তে হয়।

এই ভোগান্তি থেকে রক্ষা পেতে অবশ্যই আপনার কাছে ভোটার আইডি কার্ড থাকতে হবে।এছাড়া ভোটার আইডি কার্ড বের করে কিভাবে সেটি অনলাইন থেকে ডাউনলোড করবেন সেটিও জানতে পারবেন এই পোষ্টের মাধ্যমে।

আমরা ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড রেজিস্ট্রেশন ও ডাউনলোড করতে পারব। তাহলে চলুন নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম বিস্তারিত জেনে আসি।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা খুবই সহজ। এর জন্য আপনাকে নির্বাচন কমিশন অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ভোটার ফরম নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

আরও ভাল করে বোঝার জন্য নিচের পদ্দতি অনুসরণ করুন তাহলে বিস্তারিত জানতে পারবেন কি ভাবে আইডি কার্ড বের করা যাবে|

প্রথম ধাপঃঅ্যাকাউন্ট রেজিস্ট্রোর

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

 

  • নির্বাচন কমিশন অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফরম নাম্বার দিয়ে নতুন করে একাউন্ট খুলতে হবে। আর যাদের পূর্বে একাউন্ট খোলা থাকলে লগইন করতে হবে।
  • প্রথম ঘটিতে ভোটার সিলেট থাকা ফরম নম্বর প্রদান করুন।
  • এরপর দ্বিতীয় ঘরে সঠিক জন্ম তারিখ প্রদান করুন।
  • নিচের ছবিতে উল্লেখিত ক্যাপচা পূরণ করতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

 

সাবমিট করার পরে একটি পেজ  আসবে। এখানে আপনার বর্তমান স্থায়ী ঠিকানা প্রদান করতে হবে

ঠিকানা প্রদান করার পরে একটি পেইজ আসবে এখানে আপনাকে একটি মোবাইল নাম্বার ভেরিফাই করতে হবে। এখানের নাম্বার প্রদান করে “বার্তা পাঠান” নাম্বারে ক্লিক করে আপনার নাম্বারে ৬ সংখ্যার একটি কোড আসবে সেটি ভেরিফাই করতে হবে।

দ্বিতীয় ধাপঃফেস ভেরিফিকেশন করা

মোবাইল নাম্বার ভেরিফাই ফলে এই পর্যায়ে আপনাকে ফেস ভেরিফিকেশন করতে হবে। এক্ষেত্রে যার ভোটার আইডি কার্ড বের করবেন তার চেহারা স্ক্যান করতে হবে।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

চেহারা ভেরিফাই করার জন্য (NID Wallet ) অ্যাপসটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে অন্য একটি মোবাইল দিয়ে এটি স্ক্যান করবেন। পরবর্তীতে আপনার সামনে একটি ক্যামেরা ওপেন হবে। এখানে আপনাকে তিন দিক থেকে ছবি নিতে হবে প্রথমের ডান ,পরে বামে ,এবং শেষে চেহারার সোজাসুজি পুরো ছবি নিতে হবে। চেহারা স্ক্যান কার্যক্রম সম্পন্ন হলে আপনাকে অন্য একটি পেইজে নিয়ে যাবে।

তৃতীয় ধাপঃ পাসওয়ার্ড সেট করুন

এই পর্যায়ে আপনাকে একটি সিকিউরিটি মূলক পাসওয়ার্ড সেট করতে হবে। এখানে আপনাকে ইউজার এবং একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করতে হবে। পাসওয়ার্ড সেটআপ হলে সরাসরি আপনাকে আপনার প্রোফাইলে নিয়ে যাবে। এখানে আপনি আপনার ছবি সব ভোটার আইডি কার্ডের সকল তথ্য দেখতে পাবেন।

চতুর্থ ধাপঃভোটার আইডি কার্ড ডাউনলোড

উপরোক্ত সব ধরনের কাজকর্ম সম্পন্ন হলে এই পর্যায়ে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। এজন্য আপনার প্রোফাইলে গিয়ে নিচে দেখে কল করলে ডাউনলোড করার একটি অপশন দেখতে পাবেন। এখানে ডাউনলোড বাটনে ক্লিক করলে পিডিএফ ফাইল হিসেবে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড হয়ে যাবে। এবং এই ফলটি যেকোনো কম্পিউটারের দোকানে গিয়ে প্রিন্ট এবং লেমিনেটিং করে যে কোন কাজে ব্যবহার করতে পারবেন।

ফরম নাম্বার হারিয়ে গেলে করণীয়

ফর্ম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা বা ডাউনলোড করার জন্য ভোটার স্লিপ নাম্বার দরকার হবে। বলব শুধু কোনো কারণে যদি এটি হারিয়ে যায় সেটি আবার সংগ্রহ করতে পারবেন। এর জন্য আপনাকে উপজেলা নির্বাচন কমিশন

অথবা নিকটস্থ কোনো উপজেলায় গিয়ে ফরম নাম্বার সংগ্রহ করতে পারবেন।

ভোটার আইডি কার্ড নিয়ে আরো কিছু তথ্য

2 Comments
  1. […] বা ফরম নাম্বার| এবং এই ভোটার স্লিপ বা ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড সংগ্রহ করতে […]

  2. […] আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর অথবা ফর্ম নম্বর এবং আপনার জন্ম তারিখ প্রদান করতে […]

Leave A Reply

Your email address will not be published.