স্মার্ট কার্ড কিভাবে পাবো ২০২৩ | Smart Card Download

0

বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে নাগরিকদের আধুনিক পরিচয়পত্র বা স্মার্ট কার্ড বিতরণ শুরু করেছে। এখন প্রশ্ন হলো, স্মার্ট কার্ড কিভাবে পাবো?

আপনি যদি ২০১০ সালের পরে ভোটার হয়ে থাকেন তাহলে খুব শীঘ্রই স্মার্ট কার্ড পেয়ে যাবেন। এর জন্য আপনাকে সবসময় এলাকায় খোঁজ রাখতে হবে অথবা অনলাইন বা এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ তথ্য সম্পর্কে জেনে নিতে হবে। স্মার্ট কার্ডে নাগরিকের বিভিন্ন তথ্য যা বিভিন্ন সুযোগ সুবিধা প্রাপ্তিকে আরও সহজ করবে। আপনি যদি এখনও স্মার্টকার্ড না পেয়ে থাকেন, তবে আপনার স্মার্ট কার্ড কিভাবে  পাবেন এবং কোথায় পাবেন সে সম্পর্কিত তথ্য সহজেই জানতে পারেন। স্মার্ট কার্ড কিভাবে পাবো  এই বিষয় জানতে হলে  সম্পূর্ণ পোষ্ট মনোযোগ সহকারে পরতে হবে।

স্মার্ট কার্ড কিভাবে পাবো

স্মার্ট কার্ড পেতে হলে প্রথমে আপনাকে ভোটার হতে হবে। ভোটার হলেই যে আপনি স্মার্ট কার্ড পাবেন আসলে ব্যাপারটি তা নয়। ভোটার হওয়ার পর যখন স্মার্ট কার্ড বিতরণ শুরু করবে, আপনার উপজেলা নির্বাচন অফিস থেকে সব এলাকায় ঘোষণা করা হবে এবং সবাইকে তাদের ওয়ার্ড নম্বর অনুযায়ী নির্দিষ্ট স্থান বলে দেওয়া হবে; সেখান থেকে স্মার্ট কার্ড নিতে পারবেন। আগেই বলে রাখা ভালো যে যারা ২০১০ এর আগে ভোটার হয়েছেন তারা স্মার্ট কার্ড পাবেন না। আর যদি দেওয়া হয় তাহলে বলে দেওয়া হবে।

উদাহরণ স্বরূপ: মাইক দিয়ে বলবে যারা ২০২০ সালের পরে ভোটার হয়েছেন তাদের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ করা হবে, B স্কুল মাঠে। অথবা ১,২,৩ নং ওয়ার্ড B স্কুল মাঠে এবং ৪,৫,৬ নং ওয়ার্ড উপজেলায়। আপনি চাইলে অনলাইন বা এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন।

তবে যারা নতুন ভোটার হচ্ছেন তারা সবাই স্মার্ট কার্ড পাবেন, একটু ধৈর্য ধরে অপেক্ষা করুন। সময়মত আপনার এলাকায় স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে।

দেখুনঃ  স্মার্ট কার্ড ডাউনলোড করবেন  Smart Card Download

স্মার্ট কার্ড চেক অনলাইন | স্মার্ট কার্ড কিভাবে পাবো

সরকার নাগরিক সেবা উন্নত করার লক্ষ্যে স্মার্ট কার্ড বিতরণ শুরু করেছে পুরোদমে। অনলাইনে স্মার্ট কার্ড চেক করতে নিচে বর্ণিত বিস্তারিত পড়ুন:

স্মার্ট কার্ড কিভাবে পাবো ২০২৩ | Smart Card Download

প্রথম ধাপ: বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে সহজেই আপনি আপনার স্মার্টকার্ড বিতরণ সংক্রান্ত তথ্য অনলাইন চেক করতে পারবেন। এজন্য প্রথমেই ভিজিট করুন:- (https://services.nidw.gov.bd/nid-pub/) এই ওয়েবসাইট।

দ্বিতীয় ধাপ: সেখানে এনআইডি নম্বর বা ভোটার স্লিপ নম্বর, জন্মতারিখ ও সিকিউরিটি ক্যাপচা ঘরগুলো পূরণ করুন। তারপর সেখানে ‘কার্ড বিতরণ তথ্য দেখুন’ নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

তৃতীয় ধাপ: এবার একটি পেজ আসবে যেখানে আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান উল্লেখ করা থাকবে। যদি লেখা আসে <No data found for: Your card distribution date is not scheduled yet, please try later>, তাহলে বুঝবেন আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারিত হয়নি; তাই কিছুদিন পরে আবারও একই নিয়মে ট্রাই করুন।

এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ডের তথ্য অনুসন্ধান

মোবাইলের এসএমএস এর মাধ্যমে খুব সহজেই স্মার্ট কার্ড বিতরণ এর তথ্য জানতে পারবেন; তার জন্য মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে NID লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর লিখতে হবে।

উদাহরণ: SC>space<NID>space<20231234567891234

সেন্ড করুন ১০৫ নম্বরে।

আবার বর্তমানে যারা নতুন ভোটার হয়েছেন তাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের, তাই এনআইডি নম্বরের শুরুতে জন্ম সাল যুক্ত করে নেবেন। এরপর মেসেজটি ১০৫ নম্বরে পাঠালেই ফিরতি মেসেজে পাবেন আপনার স্মার্টকার্ড বিতরণের তথ্য (চার্জ প্রযোজ্য) । যদি ফিরতি এসএমএস এমন আসে <Your card distribution date is not scheduled yet, please try later>, তাহলে বুঝবেন আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারিত হয়নি। কিছুদিন পর আবারও একই নিয়মে ট্রাই করুন।

নোট: আপনি যদি নির্দিষ্ট সময়ে আপনার স্মার্ট আইডি কার্ড সংগ্রহ করতে না পারেন, কোনো সমস্যা নেই। পরবর্তীতে আপনার উপজেলা নির্বাচন অফিস গিয়ে তাদের আপনার আইডি নম্বর প্রদান করলে স্মার্ট কার্ড পেয়ে যাবেন। তাই চিন্তার কোন কারণ নেই।

কিভাবে বুঝবেন স্মার্ট কার্ড আসল নাকি নকল

আমরা অনেকেই আছি যারা অনেক সময় দালালদের মাধ্যমে স্মার্ট কার্ড, আইডি কার্ড বা জন্ম নিবন্ধন রেজিস্টার করে নেই। তো প্রতিনিয়ত আমরা অনেকে প্রতারণার শিখার হয়ে আসছি। আজকে আমাদের এখানে জানতে পারবেন আপনার আইডি কার্ড, জন্মনিবন্ধন আসল নাকি নকল। খুব সহজেই অনলাইনের মাধ্যমে এটি পরীক্ষা করা যায়। নিয়ম বলার আগে একটি কথা বলে নেই কখনোই দালালদের মাধ্যমে নিজের গুরুত্বপূর্ন কাগজপত্র তৈরি করতে যাবেন না, যদি আকন্তই জরুরি হয় তাহলে নিকটস্থ অফিসে আপনার সমস্যার কথা উল্লেখ করবেন। যদি তাতেও কাজ না হয় তাহলে হেল্প লাইনে কল দিয়ে তাদের কাছ থেকে সাহায্য নিন।

আইডি কার্ড নকল নাকি আসল চেনার উপায়

উপজেলা বা নির্বাচন কমিশনের পক্ষ থেকে যে আইডি কার্ড বিতরণ করা হয় সেটি নকল হওয়ার কোনো সুযোগ নেই। তারপরও যদি আপনি পরীক্ষা করতে যান করতে পড়েন। তবে যারা দালালদের মাধ্যমে ভোটার আইডি কার্ড নেন, তারা নেওয়ার সময় নিচে বর্ণিত বিস্তারিত নিয়মে সত্যতা যাচাই করে নিন।

  1. প্রথমে বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটে প্রবেশ করুন। (ক্লিক)
  2. সেখানে আপনার আইডি নম্বর, জন্ম তারিখ এবং সিকিউরিটি ক্যাপচার প্রদান করে সাবমিট করুন।
  3. আপনার আইডি কার্ড যদি আসল হয় তাহলে সেখানে আপনার সম্পূর্ন তথ্য দেখতে পাবেন, আর যদি নকল হয় তাহলে লেখা আসবে “No data Found” তাই সাবধানতা অবলম্বন করুন।

সতর্কতা: দালাল আপনাকে সবসময় বিভ্রান্ত করার চেষ্টা করবে, বলে পারে নতুন আইডি কার্ড হয়েছে তাই সার্ভারে ডাটা আপলোড করা হয় নি। আপনি মোটেও তার কথা আমলে নিবেন না; কারণ সার্ভারে ডাটা আপলোড না করা হলে কখনোই আইডি কার্ড বের করা যায় না। আর যদি কেউ বের করে তাহলে বুঝবেন সেটি নকল। অনেক ওয়েবসাইট রয়েছে যার সাহায্যে আপনি হুবহু নকল আইডি কার্ড তৈরি করতে পারবেন।

Leave A Reply

Your email address will not be published.