মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

0

অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটুন? এই বিষয়টা শুনতে একটু অবাস্তব মনে হলেও ২০২২ সালে বাংলাদেশে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার সিস্টেম চালু হয়। এই লেখাটিতে আমরা মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

পূর্বে ট্রেনে ভ্রমণের জন্য অনেক সময় ধরে লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট কাটতে হত। বিশেষ করে সরকারি ছুটি কিংবা ঈদ-কোরবানির মত বড় কোনো অনুষ্ঠানের সময় ট্রেনের টিকিট কাটার জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। কিন্তু বর্তমানে প্রযুক্তিগত উন্নয়নের ফলে আমরা ঘরে বসে ট্রেনের টিকিট ক্রয় করতে পারব।

এর ফলে টিকিট সিন্ডিকেট অনেকটা দূর হবে এবং যাত্রীদের এজাতীয় সমস্যা গুলো থেকে রক্ষা হবে। আপনারা ঘরে বসে আপনার হাতে থাকা স্মার্টফোনটির মাধ্যমে সিট দেখে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয়ের উপকারিতা

মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার সব থেকে বড় উপকারিতা হলো অনেক সময় ধরে লাইনে দাঁড়িয়ে কষ্ট করা লাগে না। এবং আপনি ঘরে বসে মোবাইলের মাধ্যমে দেখতে পাচ্ছেন ট্রেনের কোথায় সিট খালি আছে। ওই খালি সিট আপনি চাইলে পছন্দ করে ক্রয় করতে পারেন।

মনে করেন বিশেষ একটা কাজে জরুরী আপনার দূরে কোথাও যেতে হবে। সেক্ষেত্রে আপনি যদি লাইনে দাঁড়িয়ে  ট্রেনের টিকিট কাটতে যান তাহলে আপনার অনেক সময় নষ্ট হবে। এবং সঠিক টাইম অনুযায়ী আপনি ওই জায়গায় পৌঁছাতে পারবেন না।

এই সকল ক্ষেত্রে আপনারা মোবাইলের মাধ্যমে খুব সহজে ২ মিনিটের মধ্যে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন কোন ধরনের ঝামেলা ছাড়াই। বিশেষ করে ঈদ ও কুরবানীর মত বড় কোন অনুষ্ঠানের সময় ট্রেনের টিকিট কাটতে গিয়ে ঝামেলায় পড়তে হয়।

ঘন্টার ঘর ঘন্টা লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট ক্রয় করতে হয় এবং অনেকে তো লাইনে দাঁড়িয়ে পরবর্তীতে টিকিট ক্রয় করতে পারে না। এছাড়াও বাংলাদেশের ক্ষেত্রে সব থেকে বড় সমস্যা হলো টিকিট সিন্ডিকেট, দ্বিগুণ ও তিনগুণ দামে ট্রেনের টিকিট বিক্রি হয়। এ সকল সমস্যার সহজ সমাধান হলো মোবাইলের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করা।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য Rail Sheba অ্যাপ্লিকেশনটি ব্যবহার করব। সর্বপ্রথম গুগল প্লে স্টোর থেকে Rail Sheba অ্যাপসটি ডাউনলোড করে My account থেকে একটি একাউন্ট ক্রিয়েট করে নিবেন। পরবর্তীতে Buy Ticket এর উপরে ক্লিক করে From & To সিলেক্ট করে খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয়ের জন্য অবশ্যই Rail Sheba এপ্লিকেশনটি ইন্সটল করতে হবে। এর পরবর্তী কাজগুলোর নিচে ধাপ অনুসারে দেখানো হলো।

Rail Sheba এপ্লিকেশন ইন্সটল

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এই লেখার সর্বপ্রথম কাজ হল গুগল প্লে স্টোর থেকে Rail Sheba এপ্লিকেশনটি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করা। এপ্লিকেশনটি ডাউনলোড এর জন্য প্লে স্টোরে গিয়ে সার্চ করুন “Rail Sheba” লিখে, অথবা Apps Download এর উপরে ক্লিক করুন। এপ্লিকেশনটি ডাউনলোড সম্পূর্ণ হলে এদিকে আপনার ফোনে ইন্সটল করে নিন।

Rail Sheba অ্যাপসে একাউন্ট করার নিয়ম

এপ্লিকেশনের প্রবেশ করার পরে যদি পূর্বে অ্যাকাউন্ট করা থাকে সেক্ষেত্রে “LOGIN” বাটনে ক্লিক করুন। যদি পূর্বে অ্যাকাউন্ট করা না থাকে তাহলে নূতন একাউন্ট ক্রিয়েট করার জন্য “Register”  বাটনে ক্লিক করুন। এর পরে আপনাদেরকে নতুন একটিভ পেজে নিয়ে আসা হবে এখানে একটি ফর্ম দেখতে পাবেন। যথাক্রমেঃ

  • সম্পূর্ণ নাম
  • ইমেইল
  •  মোবাইল নাম্বার
  •  পুনরায় মোবাইল নাম্বার
  •  একটি স্ট্রং পাসওয়ার্ড
  •  পুনরায় একই পাসওয়ার্ড
  • আইডেন্টিফিকেশন টাইপ (অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য ভোটার আইডি কার্ড/জন্ম নিবন্ধন সনদ বসিয়ে দিবেন)
  • উক্ত ডকুমেন্টস এর নাম্বার (উপরে বসানো ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন সনদের নাম্বার)
  • সম্পূর্ণ ঠিকানা
  • পোস্টাল কোড

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

এগুলো বসিয়ে দিয়ে “REGISTER” বাটনে ক্লিক করুন। পরবর্তীতে আপনাদের প্রদত্ত মোবাইল নাম্বারে একটি OTP কোড পাঠানো হবে। OTP কোড বসিয়ে সঠিকভাবে ভেরিফিকেশন সম্পূর্ণ করুন।

অ্যাপসের মাধ্যমে টিকিট কাটার নিয়ম

লগইন অথবা একাউন্ট রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে Buy Ticket মেনুতে প্রবেশ করুন। এখান থেকে প্রথমেঃ

  • Form (আপনি যেখান থেকে যাত্রা শুরু করতে চান সিলেক্ট করুন)
  • To (আপনি যেই স্থানে ভ্রমণ করতে চান সেটি সিলেক্ট করুন)
  • Class (এখানে ট্রেনের টিকিটের সকল Class দেখতে পাবেন। আপনার পছন্দ মত একটি Class সিলেক্ট করুন)
  • Journey Date (ভ্রমণের তারিখ সিলেক্ট করুন)

এরপরে Search trains বাটনে ক্লিক করার পরে ওই তারিখে যতগুলো ট্রেন আপনার নির্দিষ্ট স্থানে পৌঁছাবে তার একটি চার্ট দেখতে পাবেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের সিট বুকিং করার নিয়ম

উক্ত চাটে ট্রেনগুলোর নাম ও বিবরণ এর পাশে Seats Avaliable দেখাবে। যেই ট্রেনের সিট ফাকা আছেউক্ত ট্রেনের নামের উপরে ক্লিক করুন অথবা ডান কর্নারে থাকা এরো চিহ্নের উপরে ক্লিক করুন। এখানে যেই লেখাগুলো হলুদ হয়ে আছে ওইগুলো টিকিট অলরেডি বুক হয়ে গেছে।

এবং যেগুলো সাদা আছে ওই সকল টিকেটগুলো এখনো ফাঁকা আছে। আপনারা চাইলেই এই টিকিটগুলো ক্রয় করতে পারবেন। এখান থেকে প্রথমে COACH সিলেট করতে হবে এরপরে ফাকা দেখে আপনার মন মত একটি Seats সিলেক্ট করে নিবেন। পরবর্তীতে একটু স্কল করে নিচে গিয়ে Continue Purchase বাটনে ক্লিক করুন।

প্যাসেঞ্জার ইনফরমেশন চেক করুন

এরপরে আপনাদের প্যাসেঞ্জার ইনফরমেশন দেখানো হবে। এখান থেকে আপনাদের নাম ও মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস দেখতে পাবেন। এবং টিকিটের দাম সহ ট্রেন সম্পর্কিত বিস্তারিত সকল তথ্য দেখা যাবে। সবকিছু ঠিক থাকলে PROCEED বাটনে ক্লিক করুন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

টিকিটের বিল পরিশোধ করুন

টিকিটের বিল পরিশোধ করার জন্য এখানে অনেকগুলো পেমেন্ট মেথড দেখতে পাবেন (Bkash – Nagad – Rocket – MasterCard – VisaCard) এই সকল মেথডের মাধ্যমে আপনারা টিকিটের বিল পরিশোধ করতে পারবেন।

বিল পরিশোধের জন্য এখান থেকে যেকোনো একটি মেথড সিলেক্ট করুন। আমরা এখান থেকে বিকাশ সিলেক্ট করে দিলাম। বিকাশ সিলেক্ট করার পরে আপনার বিকাশ নাম্বারটি বসিয়ে দিয়ে Confirm বাটনে ক্লিক করলে আপনার নাম্বারে একটি OTP কোড যাবে,  যথাক্রমে OTP কোডটি বসিয়ে দিয়ে Confirm বাটনে ক্লিক করুন।

এরপরে যথাক্রমে আপনাদের বিকাশ অ্যাকাউন্টের পিন নাম্বার বসিয়ে দিন এবং Confirm বাটনে ক্লিক করুন। সঠিকভাবে পিন নাম্বার বসিয়ে কনফার্ম করার পরে আপনাদের অভিনন্দন মেসেজ চলে আসবে এবং একটি পেইজে নিয়ে আসা হবে।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

“Congratulation Thank You for your Purchase” আপনার ট্রেনের টিকিট কাটা সম্পূর্ণভাবে সফল হয়েছে। এখান থেকে View Ticket বাটনে ক্লিক করে আপনাদের টিকিট-টি দেখতে পারবেন, এবং পরবর্তীতে Download Ticket বাটনে ক্লিক করে টিকিটটি ডাউনলোড করুন।

ই-টিকেট দিয়ে ট্রেন ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা

অনলাইন থেকে টিকিট ক্রয় এর পরে অবশ্যই এটিকে ডাউনলোড করে নিবেন। ডাউনলোড করে নেওয়ার পরে যদি সম্ভব হয় প্রিন্টার এর দোকান থেকে পিডিএফ ফাইলটি প্রিন্ট করে নিবেন তাহলে ট্রেনে ভ্রমণের আগে স্টেশন মাস্টারকে এটি দেখালে আপনাকে একটি ফিজিক্যাল টিকিট প্রদান করা হবে।

অথবা আপনি যদি এটি কি প্রিন্ট না করেন সেক্ষেত্রে আপনি টিকিটের মালিক এটা প্রমাণের জন্য আপনার ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন সনদ এবং চাকরি কার্ড সাথে করে নিয়ে যেতে হবে। আমার পরামর্শ হলো প্রিন্টার এর দোকান থেকে সহজে এটিকে প্রিন্ট করে নেয়া। তাহলে আপনাকে সাথে করে কোন ধরনের প্রমাণপত্র বহন করতে হবে না।

আশা করি মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন। এই লেখাটিতে আমরা Rail Sheba এপ্লিকেশনে একাউন্ট ওপেন করা এবং মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

Leave A Reply

Your email address will not be published.