ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

2

বর্তমানে গুরুত্বপূর্ণ যে কোন কাজের জন্য ভোটার আইডি কার্ড দরকার পড়ে |  কিন্তু ভোটার আইডি কার্ড কিভাবে পাবো অনেকের ই জানা নেই|তাই ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে আমরা অনেকে জানি আবার অনেকে  জানিনা।আবার অনেকেরই জানা থাকলেও কিভাবে কোন ঝামেলা ছাড়াই অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করা যায় সেই নিয়ম অনেকেরই জানা নেই। তাই কিভাবে কোন ঝামেলা ছাড়াই অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে আজকে আমরা জানবো

নির্বাচন কমিশন অফিস কর্তৃক দেশের সকল নাগরিকের জাতীয় পরিচয় পত্র অনলাইনে বিতরণ করা হচ্ছে। এছাড়া আপনি চাইলে নির্বাচন কমিশন অফিসে না গিয়ে সরাসরি অনলাইনের মাধ্যমেই নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন এবং জাতীয় পরিচয় পত্র সংশোধনসহ সকল ধরনের কাজ করতে পারবেন।

এছাড়া আপনি চাইলে আপনার জাতীয় পরিচয় পত্রটি হাতে না পাওয়া পর্যন্ত অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে এবং সেটা প্রিন্ট করে সকল কাজে ব্যবহার করতে পারবেন।

You  may also like:

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps

ভোটার আইডি কার্ড কি কি কাজে লাগে

সাধারণ জাতীয় পরিচয় পত্র আপনি যে কাজে ব্যবহার করেন বা যে যে কাজে ব্যবহার করা যায়, ঠিক ওই কাজগুলোতে আপনি অনলাইন থেকে ডাউনলোড করতে জাতীয় পরিচয়পত্রটি ব্যবহার করতে পারবেন। কারণ অনলাইন থেকে ডাউনলোড করে কেউ জাতীয় পরিচয় পত্রটি সরাসরি নির্বাচন কমিশন অফিসের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হয়। আর এই জাতীয় পরিচয় পত্র টি নির্বাচন কমিশন দ্বারা অনুমোদিত।

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করার জন্য প্রথমে নির্বাচন কমিশন অফিসিয়াল ওয়েবসাইটে https://services.nidw.gov.bd/nid-pub/ প্রবেশ করতে হবে। এরপরে আপনার ভোটার স্লিপ ফরম নম্বর দিয়ে ভোটার তথ্য যাচাই করতে হবে। এখন আপনার আইডি কার্ড নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ওয়েবসাইকেল রেজিস্ট্রেশন এর মাধ্যমে খুব সহ জে নিজে নিজে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন।

অনেকেরই মনে প্রশ্ন জাগে ভোটার স্লিপ নম্বর কিভাবে পাব। আমরা যখন আবদ্ধ হয়েছিলাম তখন আমাদের একটি ফরমের কাটা অংশ দিয়েছিল উক্তভরণে একটি নম্বর পদার্থ রয়েছে সেই নম্বরটি দিয়ে আমাদেরকে ভোটার তথ্য যাচাই করতে হবে।

You may also like:

ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন সময় লাগে

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে কি কি লাগে

অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্মতারিখ, বর্তমান ও স্থায়ী ঠিকানা, একটি সচল মোবাইল নম্বর এবং আলাদা একটি স্মার্টফোন লাগবে।

আপনার কাছে যদি জাতীয় পরিচয় পত্র নাম্বার না থাকে তাহলে আপনাকে প্রথমে আবেদন স্লিপ নম্বর দিয়ে অনলাইন থেকে অথবা ১০৫ নম্বরে কল দিয়ে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বরটি জেনে নিতে হবে। ১০৫ নাম্বারে কল দিতে কোন টাকার প্রয়োজন হয় না। আপনি সম্পূর্ণ ফ্রিতেই ১০৫ নম্বরে কথা বলতে পারবেন।

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড প্রসেস শুরু করার আগে অবশ্যই আপনাকে একটি স্মার্টফোনের মধ্যে প্লে স্টোর থেকে NID Wallet একটি ডাউনলোড করে রাখতে হবে। কারণ পরবর্তীতে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার সময় এই অ্যাপ দিয়ে আপনার ফেস ভেরিফিকেশন করতে হবে।

তাহলে চলুন শুরু করা যাক

  • প্রথমে আপনারা জাতীয় পরিচয় পত্র ওয়েবসাইটে (https://services.nidw.gov.bd/nid-pub/) গিয়ে রেজিস্ট্রেশন অপশন ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

  • তারপর আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ফরম নাম্বারটি দিন এবং আপনার জন্ম তারিখ দিন। সব পূরণ করে নিচে ইমেজ এর মধ্যে থাকা অক্ষরগুলি বক্সের মধ্যে হুবহু বসিয়ে দিন। উপরের সবগুলো ঠিকমতো পূরণ করার পরে “সাবমিট” অপশন এ ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

  • তারপরে আপনার বর্তমান এবং স্থায়ী ঠিকানা সঠিকভাবে সিলেক্ট করে “পরবর্তী” অপশন ক্লিক করুন। বর্তমান এবং স্থায়ী ঠিকানা অবশ্যই আবেদন করার সময় যে ঠিকানা দিয়েছেন সেটি দিবেন।

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

  • তারপর আপনি আপনার একটি সচল মোবাইল নাম্বার উল্লেখ করে “বার্তা পাঠান” অপশনে ক্লিক করুন। তারপর আপনার মোবাইল নম্বরে একটি otp কোড যাবে সেই কোডটি হুবহু টাইপ করুন এবং “বহাল” অপশনে ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

  • বহাল অপশন এ ক্লিক করার পরে আপনার কম্পিউটার স্কিনে একটি কিউআর কোড পাবেন। সে কিউ আর কোডটি আপনার মোবাইলে থাকা এনআইডি ওয়ালেট অ্যাপ দিয়ে স্ক্যান করুন।

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

  • অ্যাপসের মধ্যে দেখানো নিয়ম অনুযায়ী উপরে নিচে এবং ডানে-বামে আপনার চেহারা কি গুড়িয়ে সেলফি তুলুন। সবকিছু ঠিকঠাক থাকলে, ওকে বাট আমি ক্লিক করুন।
  • আপনার ফেস ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনি আপনার কম্পিউটার স্কিনে ছবির মত স্ক্রিন দেখতে পাবেন। তারপরে সেখানে “পাসওয়ার্ড” অপশনে ক্লিক করে একটি পাসওয়ার্ড সেট করে নিন।

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

  • তারপর আপনি ডাউনলোড অপশনে ক্লিক করলে আপনার জাতীয় পরিচয়পত্রের পিডিএফ ফাইল ডাউনলোড হবে।
  • এই pdf ফাইলটি প্রিন্ট করে আপনি সকল কাজে ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে এই প্রক্রিয়াগুলো একটি স্মার্ট ফোন দিয়েও করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে দুটি স্মার্ট ফোন কাজে লাগাতে হবে।

আপনি যদি এই প্রক্রিয়াটি বেশি ঝামেলার মনে করেন তাহলে আপনি আপনার নিকটস্থ যেকোন কম্পিউটার দোকানে গিয়ে জাতীয় পরিচয় পত্র বের করে দিতে বললে তারা আপনাকে বের করে দিবে। তবে এইভাবে অন্য কাউকে নিজের পার্সোনাল ইনফরমেশন না দেওয়াই উত্তম।

আশা করি বন্ধুরা আজকের পোস্টের মাধ্যমে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার প্রক্রিয়া আপনাদেরকে বুঝাতে পেরেছি। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

ভোটার আইডি কার্ড রিলেটেড পোস্ট

2 Comments
  1. […] ভোটার আইডি কার্ড বের করার নিয়ম […]

  2. […] ভোটার আইডি কার্ড বের করার নিয়ম […]

Leave A Reply

Your email address will not be published.