জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

3

আপনার হাতে থাকা জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা এবং অনলাইনে না থাকলে কি করতে হবে বিস্তারিত এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন|যাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইনে খুঁজে পাওয়া যায় না,  আপনার জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইনে খুঁজে পাওয়া না যায় তাহলে বুঝে নিতে হবে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা হয়নি।

বর্তমানে পুরাতন এবং হাতে লেখা জন্ম নিবন্ধন ফি এখন আর কোন কাজে লাগেনা| তাই আপনার জন্ম সনদ অনলাইন করা উচিত|এই লেখাটিতে আপনারা জানবেন  জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম সম্পর্কে।

জন্ম নিবন্ধন অনলাইন

আমরা সকলেই কম বেশি জানি ২০০৪  সালের পর থেকে আমাদের দেশে জন্ম নিবন্ধন সনদ অনলাইন ডাটাবেজে সংগ্রহ করে রাখার পদ্ধতি চালু হয়। ২০০৪  সালের পর থেকে যাদের জন্ম নিবন্ধন সনদ তৈরি হয়েছে তাদের জন্ম নিবন্ধন অটোমেটিকলি অনলাইন করা।  এছাড়াও পূর্বের অনেকের জন্ম নিবন্ধন সনদ সরকারিভাবে অনলাইন করে দেওয়া হয়েছে।

কিন্তু এর মধ্যে অনেকেই আছেন যাদের জন্ম নিবন্ধন সনদ সরকারিভাবে অনলাইন করা হয়নি। হয়তো কোন কারনে আপনার জন্ম নিবন্ধন বাদ পড়ে গেছে।  তাই আপনার জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইন করা না থাকে তাহলে কষ্ট করে আপনাকে নিজ থেকে এটিকে অনলাইন করে নিতে হবে।

বর্তমান সময়ে আপনার জন্ম নিবন্ধন অনলাইন করার না থাকলে আপনি ওই জন্ম নিবন্ধন সনদ দিয়ে কোন ধরনের কাজ সম্পন্ন করতে পারবেন না।  সাধারণত জন্ম নিবন্ধন সনদ দিয়ে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন,  স্কুল কলেজে ভর্তি, চাকরির জন্য আবেদন,  ভিসা পাসপোর্ট এর জন্য আবেদন করা হয়।

এই সকল ক্ষেত্রে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা থাকতে হবে কেননা আপনি জন্ম সনদ জমা দেওয়ার পরে তার সত্যতা যাচাইয়ের জন্য এটিকে অনলাইনে খোঁজ করা হবে। আপনার জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইন করার না থাকে তাহলে এটি ভুল প্রমাণ হবে।

জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার জন্য প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন সনদ এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে অথবা এই লিংক থেকে প্রবেশ করতে পারেন সরাসরি আবেদন অপশনে ( https://bdris.gov.bd/br/application) ওয়েবসাইটে প্রবেশ করার পরে এখান থেকে প্রথমে আপনি যেই ঠিকানায় জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে চান সেটি সিলেক্ট করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

 

এটি হলো মূলত আপনি কোথা থেকে আপনার জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে চান। ঠিকানা সিলেট করে পরবর্তী বাটনে ক্লিক করুন। এরপরে আপনাদের সামনে নতুন একটি ফরম ওপেন হবে। প্রথমে নিবন্ধনকারী ব্যক্তির নাম,  এরপরে জন্মস্থান এর ঠিকানা এই অপশন গুলো তে যে ফাঁকা ঘর আছে সেগুলো সঠিকভাবে পূরণ করতে হবে।

ফর্ম গুলো পূরণের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে কেননা ফরম পূরণ করতে গিয়ে যদি কোনো ধরনের তথ্য ভুল হয় তাহলে আপনাদের জন্ম নিবন্ধন সনদ বাতিল হতে পারে। তাই অবশ্যই সতর্কতার সাথে এই ফর্ম গুলো পূরণ করতে হবে। ফরমে যেই ইনফরমেশন দেবেন ওই অনুযায়ী আপনাকে প্রমাণপত্র সাবমিট করতে হবে।

ফরম পূরণের ক্ষেত্রে অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে লাল চিহ্ন দেওয়া অপশনগুলো বাধ্যতামূলক ভাবে পূরণ করতে হবে। ফরম পূরণ করতে গিয়ে যখন আপনি জন্ম নিবন্ধন তারিখ সিলেক্ট করবেন তখন আপনার সামনে নতুন একটি পপ-আপ পেজ ওপেন হবে।

 

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

এখানে মূলত জানতে চাওয়া হয়েছে আপনার জন্ম নিবন্ধন তারিখ সঠিক কিনা এর কোন প্রমাণপত্র আছে । যদি আপনার কাছে প্রমাণ পত্র থাকে তাহলে “ আমার কাছে ডকুমেন্টগুলি আছে” এই অপশনটি সিলেক্ট করবেন। আর যদি কোন ডকুমেন্টস না থাকে তাহলে “ আমার কাছে ডকুমেন্টগুলি নেই” এই অপশনটা সিলেক্ট করবেন, এরপরে পরবর্তী বাটনে ক্লিক করুন।

এরপরে আপনাদের সামনে নতুন আরো একটি ফরম ওপেন হবে এখানে আপনাদের পিতা মাতার নাম এবং তাদের ভোটার আইডি কার্ডের জন্ম নিবন্ধন সনদ এর তথ্য গুলো দিতে হবে। সঠিকভাবে ফ্রম গুলো পূরণ করে। পুনরায় তথ্যগুলোর চেক করে পরবর্তী বাটনে ক্লিক করুন।

এর পরবর্তী ধাপে আপনাদেরকে ঠিকানা সিলেক্ট করতে হবে। সঠিক ভাবে আপনার ঠিকানা সিলেক্ট করে একটু নিচে স্ক্রল করলেই দেখতে পাবেন ”আবেদনকারীর প্রত্যয়ন”  এখানে চাহিত আবেদনকারীর সকল তথ্য দিতে হবে এখানে আপনার মোবাইল নাম্বার এবং এড্রেস বসিয়ে দিন। যাতে কর্তৃপক্ষের থেকে সকল আপডেট ও তথ্যগুলো ফোন এবং ইমেইলে পাঠানো হবে।

এরপরে আপনাদের আবার জন্মস্থান ও জন্ম তারিখের তথ্য এবং স্থায়ী ঠিকানা তথ্য প্রদান করতে হবে। এখানে আপনাদের এলাকা ওয়ার্ড কমিশনার অথবা মেম্বার এবং চেয়ারম্যান এর নাম, জাতীয় পরিচয় পত্র নাম, জন্ম নিবন্ধন নাম্বার প্রদান করতে হবে।

এরপরে একটু স্কল কল করে নিচে গেলে “সংযোজন” বাটন দেখতে পাবেন এখানে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো আপলোড করতে হবে। এখানে কি কি ধরনের ডকুমেন্টস আপলোড দিবেন তার নিচে দিয়ে দেওয়া হবে। সঠিকভাবে ডকুমেন্টগুলো আপলোড দিয়ে পরবর্তী বাটনে ক্লিক করুন।

এ পড়ে আপনাদের সামনে পুনরায় তথ্যগুলো আবার দেখানো হবে, সঠিকভাবে সকল তথ্য গুলো দেখে নিবেন, যদি কোনো তথ্য ভুল থাকে তা সংশোধন করে নিবেন। সবকিছু ঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করে ফর্মটা সাবমিট করুন। কি করে আপনাদের সামনে একটি সাকসেসফুল মেসেজ আসবে।

এখান থেকে আপনারা আবেদন ফরমটি প্রিন্ট করে নিতে পারবেন, এটিকে সরাসরি প্রিন্ট করে নিন। আবেদনপত্রটি প্রিন্ট করে ১৫  দিনের মধ্যে পৌরসভা বা ইউনিয়নের জমা দিতে হবে। এর পরে যে সকল কাজগুলো করা লাগবে তা আপনাকে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা থেকে জানিয়ে দেওয়া হবে।

জন্ম নিবন্ধন অনলাইন করতে প্রয়োজনীয় ডকুমেন্টস

উপরে আমরা জেনেছি  জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম সম্পর্কে। অনলাইন করার ক্ষেত্রে আমাদের যে সকল প্রয়োজনীয় ডকুমেন্টগুলো সাবমিট করতে হবে প্রমাণপত্র হিসেবে সেগুলো হলোঃ

  • জুনিয়র স্কুল সার্টিফিকেট
  • এম বি বি এস ডাক্তার দ্বারা প্রত্যায়ন
  • মেডিকেল সার্টিফিকেট
  • টিকা কার্ড ( ছোটদের ক্ষেত্রে)
  • বাবা ও মায়ের জন্ম নিবন্ধন ( স্ক্যান কপি)
  • বাবা ও মায়ের ছবি।

সাধারণত জন্ম নিবন্ধন অনলাইন করার ক্ষেত্রে এই সকল ডকুমেন্ট গুলো প্রয়োজন হয়,  এ বাহিরে যদি কোন ধরনের ডকুমেন্ট দরকার হয় তাহলে আপনাকে ওখান থেকে জানিয়ে দেওয়া হবে।  অথবা আবেদনপত্র জমা দেওয়ার সময় পৌরসভা বা ইউনিয়ন পরিষদ থেকে জানানো হবে।

ভিডিও দেখে জন্ম নিবন্ধন অনলাইন করুন

এই লেখাটিতে আপনাদের সাথে জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। লেখার মাধ্যমে যদি কারো বুঝতে অসুবিধা হয় বা কোন ধরনের সমস্যা হয় তাহলে আপনারা সরাসরি ইউটিউব থেকে এই ভিডিওটি দেখে জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার জন্য আবেদন করতে পারবেন। ভিডিওটির সম্পূর্ন ক্রেডিট Udc Tech ইউটিউব চ্যানেলের ।

ইউটিউব থেকে ভিডিওটি দেখুন 

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার জন্য আবেদন করার কিছুদিন পরে যখন আমরা পুনরায় জন্ম সনদ হাতে পাব তখন অনলাইন থেকে আমাদের জন্ম নিবন্ধন সনদ চেক করে নিব। অনেক সময় আমাদের অনলাইনে জন্ম নিবন্ধন সনদের তথ্যে ভুল থাকে তাই অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ চেক করে নেয়া ভালো।

অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ চেক করার জন্য প্রথমে আপনারা https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন। এরপরে প্রথম ঘরে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং দ্বিতীয়বার ওই জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্ম তারিখ বসিয়ে দিয়ে, নিচে থাকা ক্যাপচাটি পূরণ করে সার্চ বাটনে ক্লিক করুন।

এরপরে আপনাদের সামনে নিবন্ধন সনদের সকল তথ্য চলে আসবে,  এখান থেকে চাইলে আপনার আইডিকে অনলাইন কপি হিসেবে ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

3 Comments
  1. […] জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম […]

  2. […] তাই কোন ঝামেলায় পড়ার আগে আমাদের জন্ম নিবন্ধন অনলাইন করতে […]

  3. […] শিশু জন্মের ৫ থেকে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন সনদ করতে […]

Leave A Reply

Your email address will not be published.